Temple of Literature
অসীম দেব, ১৯৭৭ ইলেকট্রনিক্স ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং
Temple of Literature (Vietnamese: Văn Miếu, Hán tự: 文廟) ১০৭০ সালে Lý রাজবংশের সম্রাট Thánh Tông এর শাসনকালে হ্যানয় শহরে এটির নির্মান হয়, মানে আজ থেকে সাড়ে ন’শো বছর আগে। বিদগ্ধ দার্শনিক পন্ডিত কনফুসিয়াসের উদ্দেশ্যে এই প্রতিষ্ঠানটিকে উৎসর্গ করা হয়। ১০৭৬ সালে Lý Nhân Tông এর শাসনকালে এই শিক্ষামন্দিরের প্রাঙ্গণেই ভিয়েতনামের প্রথম বিশ্ববিদ্যালয়ের স্থাপন হয়, Quốc Tử Giám (Imperial Academy)। তখন সমাজের উচ্চবর্ণের পরিবারের লোকজন (Vietnam’s bureaucrats, nobles, royalty, and other members of the elite) এই একাডেমিতে বিদ্যাশিক্ষার জন্য আসতেন।
Trần রাজবংশের শাসনকালে (১২২৫–১৪০০) এর বিভিন্ন সংস্কার ও পুনঃনির্মান হয়। পঞ্চদশ শতাব্দীর Le রাজবংশের রাজত্বকালে এই প্রতিষ্ঠানের আরও সম্প্রসারণ করা হয়। তখন প্রতিষ্ঠানের দুই শীর্ষপ্রধানের উপাধি ছিলো Tế tửu (Rector) ও Tư nghiệp (Vice Rector), আর শিক্ষকদের বিভিন্ন উপাধিগুলো ছিলো Giáo thụ, Trực giảng, Trợ giáo আর Bác sĩ.
ছাত্ররা পড়তে আসতেন তিন থেকে সাত বছরের জন্য। এখনের দিনের হস্টেলের ধাঁচে দূরের ছাত্ররা এবং অবশ্যই বিদেশের ছাত্ররা মন্দিরের ছাত্রাবাসেই থাকতো, আমাদের প্রাচীন নালন্দার মতন। প্রতি মাসে একটি করে ছোট পরীক্ষা (minor test) আর বছরে চারটি বড় পরীক্ষা (major tests) দিতে হতো। এই পরীক্ষায় উত্তীর্ন হলে শিক্ষামন্ত্রক (Ministry of Rites, Bộ Lễ, 部禮) পরবর্তী জাতীয় পরীক্ষায় বসার সুযোগ দিত (qualified to sit the national Hội Examination – Thi Hội). আর সেই পরীক্ষায় উত্তীর্ন হলে রাজকীয় পরীক্ষায় বসার সুযোগ পাওয়া যেত, (qualified to sit the royal Đình Examination Thi Đình, held at court) যেখানে রাজপ্রধান নিজের দরবারে ছাত্রদের ডেকে প্রশ্ন করতেন (ইন্টারভিউ), এবং সেই সাফল্যের উপর নির্ভর করে পরীক্ষার ফলাফল নির্ধারিত হতো (ranked into different grades)। সেই সময়ের ইম্পিরিয়াল একাডেমি ছিলো দেশের সবথেকে নামী ও সবথেকে বড় শিক্ষাপ্রতিষ্ঠান এবং এখানেই ছিলো সেরা ছাত্রদের সমাবেশ। Văn Miếu, Hán tự এর (Temple of Literature) ছাত্রদের ইম্পিরিয়াল একাডেমিতে ভর্তি হওয়ার জন্য তখনকার দিনের আঞ্চলিক পরীক্ষা (Hương Examination – Thi Hương, Regional Examination) দিয়ে এখানে যোগ্যতা অর্জন করতে হতো। সুতরাং এখন যেমন আমাদের দেশের ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিং বা ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির জন্য ছাত্রদের ভালো প্রস্তুতি নিতে হয়, অনুমান করা যায় হাজার বা পাঁচশো সাতশো বছর আগে ভিয়েতনামেও সেরকমই পড়াশোনার মান ছিলো। তবে ১৮০২ সালে Nguyễn রাজবংশের রাজধানী সাময়িকভাবে স্থানান্তরিত হলে এর গুরুত্ব ও ছাত্রসংখ্যা কিছুদিনের জন্য হলেও কমে গিয়েছিলো।
এই একাডেমিতে পড়ানো হতো (syllabus) সাহিত্য, কাব্য, চাইনিজ ইতিহাস ও দর্শনশাস্ত্র। পুরনো কিছু বই পাওয়া গেছে, চাইনিজ ও ভিয়েতনামী ভাষায়। চারটি পাঠ্যপুস্তক ছিলো The Great Learning (Đại Học, 大學), Doctrine of the Mean (Trung Dung 中庸), The Analects (Luận Ngữ, 論語) আর Mencius (Mạnh Tử, 孟子)। কনফুসিয়াসের আগের সময়ের পাঁচটি পাঠ্যপুস্তক ছিলো Classic of Poetry (Kinh Thi, 經詩), Book of Documents (Kinh Thư, 經書), Book of Rites (Kinh Lễ, 經禮), Book of Change (Kinh Dịch, 經易) আর Spring and Autumn Annals (Kinh Xuân Thu, 經春秋); আর পড়ানো হতো পুরনো কাব্য।
মন্দির বলি বা শিক্ষাপ্রতিষ্ঠান বলি, এখানে বৌদ্ধধর্মের চিরাচরিত রীতি অনুযায়ী পাথরের গায়ে, পিলারে, প্রাচীনকালের খোদাই করা বহু ঐতিহাসিক তথ্য, মূল্যবান স্ক্রিপ্ট, চিকিৎসাবিদ্যা আর ছবিতে কাহিনী দেখতে পাওয়া যায়। মোট ৮২ টি Stelae আছে, প্রত্যেকটি এক একটি কচ্ছপের পিঠের উপর স্থাপন করা। ভিয়েতনামীদের বিশ্বাস অনুযায়ী কচ্ছপ ওঁদের দীর্ঘজীবনের প্রতীক, এবং পবিত্র মানা হয়। Stelae কথাটি বাংলায় বোঝাতে পারছি না, ইংরেজিতে সহজ করে বলা যায় an upright stone slab or column decorated with figures or inscriptions, common in old or prehistoric times. এই Stelae গুলির নির্মান চালু হয় ১৪৮৪ সালে। আর ১৪৪২ সাল থেকে নিয়ে ১৭৭৮/৭৯ পর্যন্ত ৮২ টি পরীক্ষায় কৃতকার্য ১৩০৭ জন স্নাতকের (graduates, who passed rigorous exams) নাম, জন্মসময়, আর তাঁদের কিছু কৃতিত্বের কথা এখানে খোদাই করা আছে। আমার মনে প্রশ্ন এসেছিলো, ১৪৪২ থেকে ১৭৭৭৮/৭৯, মানে ৩৩৬ বছরে মাত্র ৮২টি পরীক্ষা হয়েছিলো? এর উত্তর আমি পাইনি। তখন কম্পিউটার ছিলো না, বা কলকাতার দ্বারভাঙ্গা বিল্ডিং এর মতন Administrative Department ছিলো না, সেইজন্যই হয়তো সকল তথ্য সংরক্ষণ করা যায় নি। আবার অনেকের মতে, আরও Stelae হয়তো ছিলো, হাজার বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন যুদ্ধের কারণে হয়তো অনেকগুলি নষ্ট হয়ে গেছে, বা সংরক্ষণ করা যায় নি।
প্রসঙ্গে বলি, ভিয়েতনামীদের চারটি পবিত্র প্রতীক হলো কচ্ছপ, ড্রাগন, ইউনিকর্ন (গ্রীক ও ল্যাটিন পুরাণে বর্ণিত সিংহের ল্যাজবিশিষ্ট কাল্পনিক একশৃঙ্গি অশ্ব), আর ফিনিক্স পাখী (গ্রীক পৌরাণিক কাহিনী অনুসারে অমরত্বের প্রতীক, মরুভূমির একটি রূপকথার পাখী, ছাই থেকে পুনরুত্থিত হবে বলে বিশ্বাস করা হয়)
এই শিক্ষামন্দির প্রাঙ্গণের সামনের দিকটা খোলা, প্রবেশদ্বার। আর তিনদিক ঘিরে লম্বা চওড়া বারান্দা। প্রবেশদ্বারের মুখোমুখি, মানে উল্টোদিকের টানা বারান্দার মধ্য দিয়ে গেলে একটি হলঘরে কনফুসিয়াসের এক আবক্ষ মুর্তি আছে।.যখন তৈরি হয়েছিলো, নির্মাতারা বানিয়েছিলেন সেইসময়ের বিশ্বমানের একটি শিক্ষাপ্রতিষ্টান। তাঁরা জানতেন না যে আগামী হাজার বছরে দেশ বিদেশের বহু কোটি বৌদ্ধধর্মাবলম্বী বা ট্যুরিষ্টরা এখানে পূণ্য অর্জনে বা নিছক বেড়াতে আসবেন। হাজার বছর ধরে বিভিন্ন সময়ের পূণ্যার্থীরা এখানে বিরাট পরিমানের সামগ্রী দান করে গেছেন (সোনা রুপার অলঙ্কার, মূল্যবান বই, স্যুভেনির, ইত্যাদি), আর এখন এখানের ব্যাবস্থাপনার দ্বায়িত্বে যারা আছেন, তাঁদের কথায় এত মূল্যবান সামগ্রী রাখার স্থানের সংকুলান হচ্ছে না। অদূর ভবিষ্যতে এখানে নতুন ভবন বানিয়ে মিউজিয়াম বানানোর পরিকল্পনা চলছে, আবার রক্ষণশীলরা এই প্রাঙ্গণে নতুন কিছু নির্মানের বিরোধী। সুতরাং ভবিষ্যৎই বলবে, এরপর কি হবে।
আমাদের দেশে লোকজন যেমন পরীক্ষার আগে বা বিয়ের সময় কালীঘাটে গিয়ে আশীর্বাদ প্রার্থনা করেন, সেরকম প্রথা, অন্যভাবে এখানেও চালু আছে। প্রথাগতভাবে ছেলেরা বেলুন আর ফুল নিয়ে আসে, আর মেয়েরা আসে নিজেদের প্রথাগত Aoi Dai পোষাকে। এখানে পূজো দেওয়া মানে কনফুসিয়াসের মূর্তির সামনে ফুল রেখে প্রার্থনা করা। নইলে নিছক বেড়াতে আসার জন্য স্কুল কলেজের ছেলেমেয়েরা পয়সা খরচ করে বেলুন আর ফুল কিনে এখানে সময় কাটাতে আসবে না।
Tết Festival
হ্যানয় শহরে সুদীর্ঘদিনের এক সামাজিক প্রথা চালু আছে। বসন্তকালকে আবাহন করে নতুন বছর Tết ভিয়েতনামের একটি বড় উৎসব। Vietnamese:Tết Nguyên Đán কে সংক্ষিপ্ত করে Tết বলা হয় (Festival of the First Day), পালিত হয় ভিয়েতনামের lunisolar Chinese ক্যালেন্ডার অনুযায়ী। গ্রিগোরিয়ান ক্যালেন্ডারের জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে। ভিয়েতনামী নতুন বছর উপলক্ষ্যে এই মন্দিরে বহু মানুষের সমাগম হয়। প্রাচীন বিশ্বাস মতে সেইদিন বহু লোক এখানে এসে মন্দিরের দেওয়ালে নিজেদের ইচ্ছাগুলি (wishes) লিখে দিয়ে যান। calligraphists রাও আসেন, মন্দিরের বাইরে এসে জমায়েত হন। ক্যালিগ্রাফিস্ট বাংলায় কি হবে জানি না, সহজ কথায় যার হস্তাক্ষর খুব সুন্দর (the art of writing beautifully with a special pen or brush)। এনারাও কিছু পারিশ্রমিকের বিনিময়ে সাধারণ দর্শনার্থীদের ইচ্ছাগুলি (wishes) লিখে দিতে সাহায্য করেন। লোকজনেরা অনেকসময় এগুলি উপহার হিসেবে বা গৃহসজ্জার জন্যও বানিয়ে নেয়।
তবে একটি কথা। Tết Nguyên Đán আর Tết Trung Thu (Mid-Autumn Festival) এক নয়। দ্বিতীয়টি শিশু উৎসব (Children’s Festival in Vietnam). ভিয়েতনামে “Tết” শব্দটি উৎসব উপলক্ষ্যে বৃহত্তর অর্থে ব্যাবহার করা হয়।
Tet নিয়ে আরও একটি আপাত প্রাসঙ্গিক ইতিহাস বলি। Tet এর অপপ্রয়োগও হয়েছে, তার চরম নিন্দাজনক ও দুঃখজনক উদাহরণ আমেরিকানদের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময়কালে ১৯৬৮ সালের ৩০শে জানুয়ারির The Tet Offensive, সেই আমলের একটি পরিকল্পিত বিরাট সেনা আক্রমণ (a major escalation and one of the largest military campaigns of the Vietnam War). মার্কিন সেনারা জানতো যে সেই বিশেষ দিনে সাধারণ লোকজন সকলেই উৎসবের আনন্দে থাকবে, হয়তো গেরিলারাও। তাই এক অতর্কিত ভয়াবহ আক্রমণের পরিকল্পনা করা হয়। ভিয়েতনামের ইতিহাসে মার্কিন সরকার বহু অমানবিক ঘটনার নিদর্শন রেখে গেছে। কিন্তু একটি বিশেষ উৎসবের দিনে দেশের নিরীহ সাধারণ লোকেদের উপর এইধরনের আক্রমণ পৃথিবীর ইতিহাসে বিরল।
আজকাল উগ্র চরমপন্থী আতঙ্কবাদীরা ধর্মীয় দিনে নিরীহ মানুষের উপর আক্রমণ চালায়। কিন্তু একটি দেশের সরকার যে এরকম করতে পারে, আমেরিকা তার একমাত্র উদাহরণ।
*****
সেই সকালে ব্রেকফাস্ট করে বেরিয়েছিলাম। মে মাসের গরম, সেই সকাল থেকে ট্রেন স্ট্রিট, Chua Tran Quoc প্যাগোডা, ওয়েস্ট লেক, আর টেম্পল অফ লিটারেচর ঘুরে শরীর আর দিচ্ছে না। সবাই ঘেমে অস্থির। আসলে সবকটিই তো খোলা আকাশের নীচে। আমরা যাকে বলি ওপেন এয়ার। কনফুসিয়াসের হলঘরে সামান্য আধঘন্টার বিশ্রাম নিয়েছিলাম, ব্যাস ঐটুকুই। সঙ্গে যা জল নিয়ে বেরিয়েছিলাম, শেষ হয়ে গেছে। টেম্পল অফ লিটারেচরের বাইরে কোক কিনলাম, কোকের দাম প্রায় জলের দামের কাছাকাছি।
বিকেল হয়ে এবার সন্ধ্যে আসছে।
হোটেলে ফিরে এলাম।
Add comment