সাহিত্যিকা

সংক্ষেপে হিন্দু ধর্মের মূল দর্শন – চন্দ্রভানু বসাক

সংক্ষেপে হিন্দু ধর্মের মূল দর্শন
চন্দ্রভানু বসাক, ১৯৯৯ মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং

অদ্বৈতবাদ:
ব্রহ্ম অবিনশ্বর, অব্যয়, চিরন্তন, নিরাকার; তার সৃষ্টিও নেই ধ্বংস নেই। এই জগৎ ব্রহ্মের প্রকাশমাত্র কিন্তু ব্রহ্ম নয় (তুলনীয়, সূর্যের আলো কিন্তু সূর্য নয়, সূর্য না থাকলে তার আলো‌ও থাকে না, তেমনি ব্রহ্ম না থাকলে জগৎও থাকে না) অর্থাৎ এই জগৎ মায়া, ব্রহ্মের প্রকাশ বা ম্যানিফেস্টেশন। স্বাভাবিকভাবেই অদ্বৈতবাদে ব্রহ্ম সত্য জগৎ মিথ্যা। আত্মা এবং ব্রহ্ম এক ও অভিন্ন (অ-দ্বৈত), তুমিও ব্রহ্ম (তত্ত্বমসি), আমিও ব্রহ্ম (সোহহম), জীবের চরম লক্ষ্য মায়ার আবরণ ছিন্ন করে ব্রহ্মের উপলব্ধি (সর্বং খল্বিদং ব্রহ্ম), অদ্বৈতবাদীর একমাত্র অবলম্বন জ্ঞানযোগ।

বিশিষ্টাদ্বৈতবাদ / দ্বৈতাদ্বৈতবাদ:
ব্রহ্ম সর্বত্র, কিন্তু ব্রহ্মের দুটি অংশ চিৎ (চেতনাময়, অব্যক্ত, নিরাকার অদ্বৈতবাদের ব্রহ্ম) এবং অচিৎ (চেতনাহীন)‌। এই জড়জগৎ হল ব্রহ্মের অচিৎ অংশ (যা পরিবর্তনশীল, ব্যক্ত এবং প্রকাশিত)। জীবাত্মা হল ব্রহ্মের চিৎ অংশের ভগ্নাংশমাত্র (কিন্তু চিৎ অংশের সমান নয়)। অর্থাৎ এই জগৎ এবং ব্রহ্ম ভাবগতরূপে এক (অদ্বৈত) হয়েও গুণগতভাবে পৃথক (দ্বৈত), সেজন্য দ্বৈত+ অদ্বৈত = দ্বৈতাদ্বৈত। ব্রহ্ম নিত্য জগৎ অনিত্য। জীবের চরম লক্ষ্য ব্রহ্মের চিৎ অংশের প্রাপ্তি। দ্বৈতাদ্বৈতবাদীর অবলম্বন জ্ঞান ও ভক্তিযোগ।

দ্বৈতবাদ:
ঈশ্বর এবং জগৎ ভিন্ন (দ্বৈত)। ঈশ্বর সয়ম্ভূ (নিজেই নিজের সৃষ্টিকর্তা) এবং এই জগৎ ঈশ্বরের সৃষ্টি। ঈশ্বর সাকার, তার রূপ ও গুণ বর্তমান, বিভিন্ন ঈশ্বরলোকের অস্তিত্ব এতে স্বীকার্য। আত্মার পুনর্জন্ম দ্বৈতবাদের সৃষ্টি। দ্বৈতবাদে আরো দার্শনিক ভাগ রয়েছে যেমন উপাধিক ভেদাভেদ, অচিন্ত্য ভেদাভেদ (চৈতন্যদেব)। জীবাত্মার চরম লক্ষ্য ঈশ্বরের ভজনা করে তার কৃপা অর্জন এবং তদ্বারা বিভিন্ন ঈশ্বরলোকে আত্মার স্থান করে নেওয়া, আবার কিছু বৈষ্ণবমতে কেবল ঈশ্বরের সেবাই মূল কথা আত্মার মুক্তি সেখানে গৌণ। দ্বৈতবাদীদের একমাত্র অবলম্বন ভক্তিযোগ।

Sahityika Admin

Add comment