কথায় ও তুলিতে
দীপক সেন, ১৯৬৮ আর্কিটেকচার ও প্ল্যানিং
লাউ এর এত গুন, যে একতারা হাতে
বাউলের ,বৈরাগী হওয়া ছাড়া আর কিছুই উপায় নাই।
এই বাউলের দল সারা ভারত জুড়ে, বিশেষতঃ বাংলার শুকনো মাটিতে, জলে জঙ্গলে,
শুধু প্রকৃতি ও প্রেমের সুর এর আবেদন মিলিয়ে
মানুষ কে আকুল করে দেয়।
না আছে ঘর, না তো ঘরনী,
কেউ উদোম গায়ে কেউ রঙের বাহার মিলিয়ে আলখাল্লা পরে
কোমরে ডুগডুগী বেঁধে “ও মোর পরান ডারে ………………………….,”
বিশেষ করে সুর ও তালের ছন্দ মিলিয়ে,
ওই শরীরী নৃত্য পরিবেশন
ছবি আঁকার বিশেষ বিষয়ে আকৃষ্ট হয়ে শুরু করলাম,
Naturist, Cubist, Impressionist.
সব রকমের আবেদন
বাউলের গান শুনতে শুনতে, ব্যালের গান শুনতে পেলাম।
রেডিও সিটি মিউজিক হল, নিউ ইয়র্কে,
100 জন শিল্পীর ধীরে ধীরে ঢেউয়ের মত ভেসে ভেসে এক মোহময় জগতে নিয়ে যাওয়া
যে কোনো শিল্পীর কাছে সমাধিস্থ হওয়ার সুযোগ ।
ব্যালেরিনা যেমন figure, তেমনই নৃত্য পরিবেশন,
আমার মনে হলো আর Pencil নিয়ে বসে পড়লাম।
আবার ভারতীয়দের নিয়ে Balet,
আর এক সৌন্দর্য আর এক পরিশীলিত শিল্পীদের পরিবেশন,
দেখা যাক, এদের সঙ্গে বাউলের, বৈরাগী হওয়া মানুষের গল্পো
কত দূরের
বা, কত কাছের….
দীপক দা, আপনার অনেক ছবির মতো এগুলোও বেশ ভালো লাগলো। আর ছবির সাথে আপনার লেখাগুলো আরো আকর্ষিত করে তুলেছে। আপনার প্রচুর ছবি ও লেখা আছে সেগুলো এইবার এই সাহিত্যিকাতে প্রকাশ করুন। ❤🌹
দীপক সেনের তুলির টান অনবদ্য